কিংস্টোন: সাম্প্রতিক সময়ে পাঁচদিনের আন্তর্জাতিক ক্রিকেটে দেশের জার্সি গায়ে অন্যতম সফল বোলার তিনি। টেস্ট ক্রিকেটে গত দু’বছরের হিসেব ধরলে মহম্মদ শামির পর ভারতের দ্বিতীয় সর্বাধিক উইকেট সংগ্রাহক দিল্লির এই পেসার। অ্যান্টিগায় প্রথম টেস্টে ৮ উইকেট নিয়ে জানান দিয়েছেন ফর্মের তুঙ্গেই রয়েছেন। এমতাবস্থায় কিংস্টোনে দ্বিতীয় টেস্টে কিংবদন্তি কপিল দেবকে টপকে এক অনন্য নজিরের সন্ধিক্ষণে দাঁড়িয়ে ইশান্ত শর্মা।

এশিয়ার বাইরে ভারতীয় বোলার হিসেবে সর্বাধিক উইকেট দখল করার নিরিখে এই মুহূর্তে কপিল দেব নিখাঞ্জের সঙ্গে একই মেরুতে দাঁড়িয়ে ইশান্ত। অর্থাৎ, কিংস্টোনে আর একটি উইকেট ঝুলিতে ভরতে পারলেই কিংবদন্তিকে টপকে যাবেন তিনি। ভারতীয় বোলারদের মধ্যে এশিয়ার বাইরে সর্বাধিক উইকেট দখল করার কৃতিত্ব যদিও রয়েছে অন্য আরেকজনের ঝুলিতে। তিনি অনিল কুম্বলে। ৫০ টেস্টে ২০০টি উইকেট সংগ্রহ করে তালিকার শীর্ষে রয়েছেন প্রাক্তন তারকা লেগ-স্পিনার। ৪৫ টেস্টে ১৫৫টি করে উইকেট সংগ্রহ করে তালিকার দ্বিতীয়স্থানে এইমুহূর্তে যুগ্মভাবে রয়েছেন কপিল দেব ও ইশান্ত।

অর্থাৎ, জামাইকায় দ্বিতীয় টেস্টে এককভাবে তালিকার দ্বিতীয়স্থানে জায়গা করে নিতে আর একটিমাত্র উইকেট প্রয়োজন দিল্লি পেসারের। উল্লেখ্য, প্রথম ইনিংসে ৫ উইকেট সহ অ্যান্টিগা টেস্টে মোট ৮ উইকেট সংগ্রহ করে দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন ইশান্ত। গত দু’বছরে ৫৭টি উইকেট সংগ্রহ করে দেশের দ্বিতীয় সর্বাধিক উইকেট শিকারী তিনিই। ৬২টি উইকেট নিয়ে তালিকার প্রথম স্থানে রয়েছেন মহম্মদ শামি। এই সময়কালে বোলিং গড়ে (২০.৬৬) জেমস অ্যান্ডারসন, ট্রেন্ট বোল্টদেরও পিছনে ফেলেছেন ইশান্ত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here