শ্রীমতী জয়ীতা

চিকনের একটি প্রাচীন ও মজাদার পদ এই শাহী চিকেন|প্রথমে একটি পাত্রে মাংস নিয়ে তার মধ্যে আদা বাটা, রসুন বাটা, টক দই, কাঁচালঙ্কা বাটা, গোলমরিচ গুঁড়ো, অল্প করে নুন এবং সামান্য তেল দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে এক ঘন্টার জন্য ম্যারিনেশনে রেখে দিন। এ বার গ্যাসে উপর কড়াই চাপিয়ে দিয়ে গরম হতে দিন। কড়াই গরম হয়ে গেলে তাতে ২ থেকে ৩ চামচ তেল দিয়ে ভাল করে গরম করে নিন। এর পর গরম তেলে কুচি করে রাখা আদা-রসুনটা দিয়ে সামান্য নাড়াচাড়া করুন। আদা-রসুন ভাজা ভাজা হয়ে এলে তাতে থেঁতো করে রাখা গোল মরিচ যোগ করুন।

দ্বিতীয় পর্যায়ে উপকরণগুলি হালকা ভেজে নিয়ে, কেটে রাখা পেয়াঁজটাও কড়াইতে দিয়ে বাদামী করে ভেজে নিন। এ সবের পর অল্প লঙ্কার গুঁড়ো এবং ধনে গুঁড়ো দিয়ে কষিয়ে নিন। সব শেষে ম্যারিনেট করে রাখা মাংসটা কড়াইতে ঢেলে দিন। সব কিছু ভাল করে কষিয়ে নিয়ে তাতে এক কাপ মতো জল ও স্বাদ মতো নুন দিয়ে১০ মিনিটে জন্য সেদ্ধহতে দিন।

পাশাপাশি অপর দিকে একটি তাওয়ায় সামান্য কসুরি মেথি সেঁকে নিয়ে হাতে গুঁড়ো করে রান্না হয়ে যাওয়ার পর ছড়িয়ে দিন সঙ্গে থেঁত করা গোল মরিচও। এতে রান্নার স্বাদ ও গন্ধ দইই বাড়বে।রুটি লুচি গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মরিচ মুরগি।জমে যাবে আপনার শীতের ডিনার লাঞ্চ|

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here